• ১ম ইতাল-বাংলা কমিউনিটি লিডার্স কনভেনশন ও কমুনিট এওয়ার্ড ফেষ্টিভাল

    পটভুমি – লক্ষ্য ও উদ্দশ্যে

    আসসালামু আলাইকুম বন্ধুগণ।
    ইতালী ইউরোপীয় ইউনয়িনরে একটি সদস্য দশে ও বশ্বিরে অন্যতম ধনী রাষ্ট্র। ২০১৭ সালরে ইতালীর জডিপিি ছলি ১৯৯৫ বলিয়িন ডলার। মাথাপছিু আয় ৩১.৯৫২,৯৮ ডলার। ইতালীর জন সংখ্যা ২০১৭ সালে ৬০.৪৮৩.৯৭৩ জন। এদশেরে জন্ম মৃত্যর হার -০.১ % কোটায়। ইতালীতে বদিশেী নাগরকিদরে আগমনে মাধ্যমে জনগনরে ডমেোগ্রাফকি শুন্যতা পুরনরে বকিল্প নইে।

    (২০০৪ হতে ২০১৮ সালে ইতালীর জনসংখ্যার জন্ম মৃত্যুর ডমেোগ্রাফকি চত্রি)

    ৮০ দশকে ইতালীর শ্রমবাজাররে বশিাল শুন্যতা পুরন করতে ইস্ট ইউরোপীয় নাগরকিদরে অবধৈ ইমগ্রিশেনরে একটি ঢল ছলি ইতালী অভমিুখে যার পরমিান কোন বছর প্রায় ৩-৫ লাখ র্পজন্ত। ২০১৮ সালে ১লা জানুয়ারীতে ইতালীতে বদিশেী নাগরকিরে সংখ্যা এসে দাড়ায় ৫,১৪৪,৪৪০ যা ইতালীর মোট জনসংখ্যার ৮.৫%। ২০১৮ সালে ১লা জানুয়ারী রগেুলার রসেডিন্টে বাংলাদশেী জনসংখা ১৩১.৯৬৭ জন যা ইতালীতে বদিশেী নাগরীকরে মোট ২.৬%।

    (২০০৪ হতে ২০১৮ সালে ইতালীর মাইগ্রান্ট জনসংখ্যার চত্রি)

    ইতালীতে বাংলাদশেী মাইগ্রশেন:
    সত্তর দশকে কয়কেজন ইতালীতে এসছেনে। ৮০ দশক হতে একজন দুইজন করে ইতালী বাংলাদশেী নাগরকিদরে ইমগ্রিশেনরে যাত্রা শুরু হয়। ১৯৮৭ সালে প্রথম অবধৈ ইমগিোন্টদরে বধৈতার পর হতে হতে শুরু হয় মুলত বাংলাদশেী নাগরকিদরে ইতালী অভমিুখে অগ্রযাত্রা। ১৯৮৭ সালে প্রায় ৪০০ জন ও ১৯৮৯/৯০ সাল ইমগ্রিশেনে সাধারন ক্ষমার সুযোগে এই দশেে সারা ইউরোপ হতে আগমন ঘটে প্রায় ৫ হাজার বাংলাদশেী। তার পরত ১৯৯৮, ২০০২, ২০০৫, ২০০৮ র্সবশষে ২০১২ সাল র্পজন্ত বধৈকরনরে আওতায় ইতালীতে প্রায় দুই লাখ বাংলাদশেী নাগরকিরে সমাজ প্রতষ্ঠিতি হয়। এর মধ্যে ইতালীর শ্রমবাজারে সরকারী ভাবে কোটা পয়েে ২০০৩ – ২০১১ সাল র্পজন্ত ৮ বছরে লক্ষাধকি ওর্য়াক পারমটিরে মাধ্যমে বধৈ ইমগ্রিশেন এর সুযোগ হয়। ২০০৩ সালে ইতালী – বাংলাদশেে সরকাররে সমঝোতা মোতাবকে ইমগ্রিশেন সংক্রান্ত দ্বপিাক্ষকি সহযোগীতা চুক্তি স্বাক্ষররে কথা থাকলওে সরকার পরর্বিতনরে পর চুক্তটিি না হওয়ায় ২০১২ সাল হতে বাংলাদশেী শ্রমকিদরে কাজরে মাধ্যমে ইতালীতে যাবার রাস্তাটি বন্ধ হয়ে যায়। এরই মধ্যে ২০১০ সাল হতে ২০১৮ সাল র্পজন্ত অন্তত ৫০০০০ নাগরকি ইতালীয়ন নাগরকিত্ব গ্রহন করছে।ে অবশ্য ২০১০ হতে ২০১৯ র্পজন্ত প্রায় ৪০ হাজার ইতালীয়ান-বাংলাদশেী ইংল্যান্ড ও ইউরোপীয় অন্যান্ন দশেে মাইগ্রশেন করছেনে।

    (২০০২ হতে ২০১৮ সাল র্পজন্ত ইতালীতে সরকারী ভাবে বদিশেী শ্রমকি আমদানীর চত্রি)

    র্বতমানে ইতালতিে বাংলাদশে কমউিনটিরি প্রবাসী জনসংখ্যা র্বতমানে বধৈ – অবধৈ মলিয়িে প্রায় দুইলাখ। বাংলাদশে ব্যাঙ্ক এর রমেটিন্সে প্ররেনরে তালকিায় হসিাবে ২০১৭-১৮ র্অথবছরে ইতালী প্রবাসীরা ৬৬২.২২ মলিয়িন ইউএস ডলার প্ররেন করছে।ে আমাদরে সুত্র মতে এটা এক বলিয়িনরে ডলাররে অধকি বলে আমরা মনে কর।ি

    ২০১৮ সালে ১লা জানুয়ারী রগেুলার রসেডিন্টে বাংলাদশেী জনসংখা ১৩১.৯৬৭ জন যা ইতালীতে বদিশেী নাগরীকরে মোট ২.৬%। ইতালীতে রয়ছেে র্কমদক্ষতা সম্পন্ন ও শক্ষিতি যুবকদরে কাজরে অপার সম্ভাবনা। র্বতমানে হাইটকে ও আইটি সক্টেরে ইতালী সহ সারা ইউরোপে কয়কে মলিয়িন র্কমীর কাজরে সুযোগ রয়ছে। সরকারী ও বসেরকারী উদ্দ্যগেরে অভাবে ভাষাগত ও শক্ষিাগত র্দুবলতার জন্য ইতালীতে ও ইউরোপীয় শ্রমবাজার – ব্যবসা – বানজ্যি র্সবক্ষত্রেে বাংলাদশে নাগরকিদরে র্কমসংস্থানরে বশিাল সম্ভাবন হতে বঞ্চতি হচ্ছ।

    ইতালীতে বাংলাদশে কমুনটি:ি
    ইতালীতে র্কমজগতে বাংলাদশেী শ্রমকিরা সুনামরে সাথে প্রতষ্ঠিত হয়ছে।ে র্বতমানে সারা ইতালীতে বাংলাদশেরে জনগণ বভিন্নি শহরে ছড়যি়-েছটিযি়ে বসবাস ও কাজ র্কম ব্যবসা বানজ্যি গড়ে তুলছেনে। রোম, মলিান, তোরনিো, বোলনয়িা, ফরিন্সে, বরেগামো, ব্রসেয়িা, ভসিন্সে, ভনেসি, নাপলী, পালর্মেো সহ অন্তত ৫০টি শহরে কমপক্ষে ৫০০ উপরে ৫০.০০০ জনগন অবস্থান করছনে। প্রতটিি শহরইে তারা গড়ে তুলছেনে ছোট্ট একটি বাংলাদশে। বভিন্নি শহরে সইে অঞ্চলরে কাজরে সুযোগ সুবধিার সাথে গড়ে তুলছেে দোকান পাট, র্গামন্টেস ফক্টেরী সহ বভিন্নি শল্পি প্রতষ্ঠিান, কৃষি খামার, জাহাজ নর্মিানে রয়ছেে কয়কেটি প্রতষ্ঠিান যাদরে অধনিে ইতালীয়ানসহ কয়কে হাজার শ্রমকি কাজ কর,ে আছে বভিন্নি সবোদানকারী প্রতষ্ঠিান, দোকান পাট, রস্টেুরন্টে, ব্যাঙ্ক রমেটিন্সে কোম্পানী। ইতালীর বভিন্নি শহরে গুরুত্বর্পুন সটিি সন্টোর বলা যায় অনকোংশে বাংলাদশেী হকারদরে দখল।ে একই সাথে গড়ে উঠছে বাংলাদশে কমউিনটিরি বভিন্নি র্ধমীয় ও সামাজকি র্কমকান্ড। গড়ে উঠছেে বভিন্নি সামাজকি, সাংস্কৃতকি আঞ্চলকি সংগঠন। কোথাও বাংলাদশে সমতি,ি কোথাও সমাজ কল্যাণ সমতি,ি কোথাও জলো সমতি,ি কোথাও বৃহত্তর আঞ্চলকি সমতিি ইত্যাদ।ি

    ইতালীতে বাংলাদশেী নাগরকিদরে কমুনটিরি বকিাশে এই সংগঠন সমুহরে অবদান খুবই গুরুত্বর্পুন কন্তিু সরকারী পৃষ্ঠপোষকতা না থাকায় এই সংগঠনগুলি কাঙ্খতি লক্ষ্য র্অজন করতে পারছে না। ইতালতিে ছড়য়িে ছটিয়িে থাকা থাকা বাংলাদশে কমউিনটিি কে একটি সাংগটনকি প্লাটর্ফমে ঐক্যবদ্ধ করা এবং সবার সাথে সবার যোগাযোগ স্থাপন করা ও সবাইকে একসাথে নযি়ে বাংলাদশে কমউিনটিরি কল্যাণে ও উন্নয়নে সকল প্রতকিূলতায় একযোগে কাজ করা উদ্দ্যশ্যেকেে সামনে রখেে আগামী ২৫-২৬-২৭-২৮ অক্টোবর ২০১৯ আয়োজন করতে যাচ্ছি “১ম ইতাল-বাংলা কমউিনটিি লডর্িাস কনভনেশন” এবং কমওিনটি এওর্য়াড ফষ্টেভিাল।”

    প্রথমত: লডর্িাস ফোরামে অংশগ্রহণকারী হবনে সকল সামাজকি, সাংস্কৃতকি, আঞ্চলকি সংগঠনরে নতেৃবৃন্দ ও প্রতনিধিরিা। যাদরেকে সবার সাথে সবাইকে পরচিতি করানো ও তাদরে র্কমকান্ড তুলে ধরা হব।

    দ্বতিীয়তঃ সকলরে অভজ্ঞিতা ও মতামত নযি়ে জাতীয় র্পযায়রে একটি সুপারশি মালা তরৈী করা হবে যা একটি জাতীয় কমটিি গটনরে মাধ্যমে ইতালি সরকার ও বাংলাদশে সরকাররে সাথে আলাপ আলোচনার মাধ্যমে ইতালী প্রবাসীদরে র্বতমান সমস্যা গুলো চহ্নিতি করে তা সমাধানরে জন্য কাজ করা হব।

    তৃতীয়ত: এই ফোরাম ইতালীতে বাংলাদশেরে নাগরকিদরে মধ্যে বভিন্নি শক্ষিা, সামাজকি, সাংস্কৃতকি, র্অথনতৈকি অংগনে সফল র্কম কান্ড সবার সামনে তুলে ধরবে ও ইতালীতে বাংলা কমুনটিতিে তাদরে র্অথনতৈকি র্কমকান্ড – রমেটিন্সে –সামাজকি ও সাংস্কৃতকি ক্ষত্রেে অসাধারন কৃতত্বির অধকিারী ব্যাক্তি ও প্রতষ্ঠিানকে তাদরে সফলতার স্বীকৃতি হসিাবে ইতাল বাংলা কমুনটিি এওর্য়াড প্রদান করা হব।ে

    এখন থকেে প্রতবিছর ইতালীর ভন্নি ভন্নি শহরে এই ইতাল-বাংলা কমউিনটিি লডর্িাস কনভনেশন ও কমুনটি এওর্য়াড ফষ্টেভিাল অনুষ্ঠতি হব।ে

    Comments

    comments